জুনিয়র সায়েন্সের বিজীয়দের অভিনন্দন

৭ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও) জাতীয় পর্বে ৬৬ অংশগ্রহণকারীকে বিজয়ী ঘোষণা করা হয়।

চলতি বছর ৭ম জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের পুরো অনুষ্ঠান আয়োজিত হয় অনলাইনে। এতে প্রায় দেড় হাজার শিক্ষার্থী অংশ নেয়। মোট চারটি ক্যাটাগরিতে ৬ জনকে চ্যাম্পিয়ন, ২৪ জনকে প্রথম রানার আপ এবং ৩৬ জনকে দ্বিতীয় রানার আপ ঘোষণা করা হয়। পুরস্কার হিসেবে চ্যাম্পিয়নদের জন্য থাকছে স্বর্ণপদক, প্রথম রানার আপদের জন্য রৌপ্য এবং দ্বিতীয় রানার আপদের জন্য থাকছে ব্রোঞ্জ পদক। এছাড়া প্রত্যেক বিজয়ীকে সার্টিফিকেট ও টি-শার্ট দেওয়া হবে। বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড আয়োজকরা জানায়, বিজয়ীদের ঠিকানায় শিগগির তাঁদের নির্ধারিত পুরস্কার পৌঁছে যাবে।

বিজয়ীদের নিয়ে ১৮ই আগষ্ট থেকে শুরু হয়েছে বিডিজেএসও ক্যাম্প। ক্যাম্প পর্ব শেষে তাঁদের মধ্য থেকে আন্তর্জাতিক জুনিয়র অলিম্পয়াডের (আইজেএসও) জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল গঠন করা হবে। সেই দলটি সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠেয় ১৮ তম আইজেএসওতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

এর আগে, গত ৬ আগষ্ট বিডিজেএসও-র আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়। সারা দেশের প্রায় ১৩ হাজার শিক্ষার্থী অংশ নেয়। আঞ্চলিক পর্বে বিজয়ী দেড় হাজার শিক্ষার্থীকে নিয়ে গত ১৩ আগস্ট অনুষ্ঠিত হয় জাতীয় পর্ব।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও ফ্রিডম ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজিত এই অলিম্পিয়াডের টাইটেল স্পন্সর আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড। এছাড়া সহযোগী হিসেবে ছিল প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব, রেডিও পার্টনার ঢাকা এফএম 90.4 ম্যাগাজিন পার্টনার মাসিক কিশোর আলো ও মাসিক বিজ্ঞানচিন্তা। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে: www.bdjso.org এই ওয়েবসাইটে।

ফলাফল দেখা যাবে এই লিংকে: https://online.bdjso.org/results/n2021

Share This